মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
মোহনপুরের নোয়াদ্দায় মুজিব ভুইয়ার নির্বাচনী মতবিনিময় সভা জনসমুদ্রে পরিনত ৫০ কোটি টাকা ক্ষতিপূরণের আদেশ; পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম করোনা টিকা ছাড়ছে বেক্সিমকো: প্রতি ডোজ ১১২৫ টাকা! দেবিদ্বারে দুর্নীতি ও চাঁদাবাজির অভিযোগে ইউপি যুবলীগ সাধারণ সম্পাদক বহিস্কার দেবিদ্বারে অসমাপ্ত আত্মজীবনী বিতরণ ও আলোচনা সভায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন মোহনপুরে মুজিব ভুইয়ার নির্বাচনী মতবিনিময় সভায় হাজার মানুষের ঢল দেবিদ্বারের এলাহাবাদে ৯ গ্রামের ঐক্য প্রমান করে সময় এসেছে পরিবর্তনের- সচিব আবদুল মান্নান ইলিয়াস দেবিদ্বারে মানবসেবা ফাউন্ডেশন’র শিত বস্র বিতরন আবাসিক হোটেলে উঠে ভুলেও যেসব কাজ করবেন না ৫ জানুয়ারির ভোট দেশজুড়ে আজ কালো পতাকা ওড়াচ্ছে বিএনপি
ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ পুরস্কার পেলেন দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা-রাকিব হাসান

ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ পুরস্কার পেলেন দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা-রাকিব হাসান

ই-গভর্নেন্স নাগরিক সেবায় বিশেষ অবদানের জন্য;
সাহিদ ইসলামঃ

কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাকিব হাসান ই-গভর্নেন্স নাগরিক সেবায় বিশেষ অবদানের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে (৯-১১ ডিসেম্বর-২০২০ ইং) তথ্য প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ পুরুস্কারের জন্য মনোনীত হয়েছেন।

ডাক,টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীনস্থ বাংলােেদশ কম্পিউটার কাউন্সিলের সচিব (উপ সচিব) বিসিসি ও সদস্য সচিব পুরস্কার ও সাংস্কৃতিক উপ কমিটি ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ জনাব মোহাম্মদ রাশেদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে আজ ১১ ডিসেম্বর বিকালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এর মাল্টি পারপাস হল হতে এই পুরস্কার গ্রহন করেন।

উল্লেখ্য, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় দেশের ৫০ লাখ পরিবারকে বছরে পাঁচ মাস ১০ টাকা দরে মাসে ৩০ কেজি করে চাল দেয় সরকার। তিনি দেখলেন এই উপজেলায় ‘অনেকের নামে কার্ড করা হয়েছে, তাঁরা জানেন না। অথচ তাঁদের নামে বছরের পর বছর চাল তোলা হচ্ছে। ক্রমাগতভাবে যখন অভিযোগগুলো আসছিল, তখন তিনি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একটি ব্যবস্থা দাঁড় করানোর চিন্তা ভাবনা থেকে চাল বিতরণে অনিয়ম রুখতে দেবিদ্বার উপজেলায় ডিজিটাল বায়োমেট্রিক ব্যবস্থা গ্রহন করেছিলেন। ইউএনও রাকিব হাসানের উদ্ভাবনী প্রচেষ্টার ফসল ‘ওএমএস দেবিদ্বার’ ওয়েবসাইটের মাধ্যমে উপকারভোগীর নাম, ঠিকানা, ছবি, জাতীয় পরিচয়পত্র নম্বর, আঙুলের ছাপসহ ১৩ ধরনের তথ্য সংরক্ষিত করেন। এতে উপকারভোগীকে আসল-নকল যাচাই করে চাল দেওয়া হয়। একই ব্যক্তি যেন একাধিকবার চাল উত্তোলন করতে না পারেন, সেটিও দেখা হয়। শুধু তাই নয়, উপকারভোগীর চাল উত্তোলনের তথ্য কেন্দ্রীয় তথ্যভান্ডার বা সার্ভারেও জমা হয়। এতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ওয়েবসাইটের মাধ্যমে কারা চাল উত্তোলন করেছেন, কারা করেননি, তার তথ্য জানতে পারেন। ফলে ফাঁকি দেওয়ার সুযোগ থাকে না।

এ বিষয়ে দেবিদ্বার উপজেলা পরিষদেরর ভারপ্রাপ্ত চেয়ারম্যন আলহাজ্ব আবুল কাশেম ওমানি এই পুরুস্কার পাওয়ার কারনে নির্বাহী কর্মকর্তা রাকিব হাসানকে অভিনন্দন ও শুভেচ্ছা জনিয়ে বলেন,মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আধুনিক বাংলাদেশ গড়ার এই আন্দোলনে এভাবেই সবাইকে এগিয়ে আসতে হবে এবং আজকের এই সাফল্য শুধুমাত্র (ইউএনও) রাকিব হাসানের নয় পুরো বাংলাদেশ এবং আওয়ামীলীগ সরকারের।

সংবাদটি ভালো লাগলে সোসাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সকল সত্ব : সকালের বাংলাদেশ কতৃক সংরক্ষিত । 
Desing & Developed BY:মাহফুজ মিডিয়া লিমিটেড -01846-764625